সিলেটে জেলা পরিষদ-ইনোভেটর বইপড়া উৎসব এর সূচনা

সিলেটে আবারও শুরু হচ্ছে বইপড়া উৎসব। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস অনুশীলনে উদ্ধুদ্ধ করতে এবারো হাজারো শিক্ষার্থীকে নিয়ে এ উৎসব আয়োজন এর প্রস্তুতির কথা জানিয়েছেন আয়োজকেরা। আজ ৫ অক্টোবর,মঙ্গলবার জেলা পরিষদ,সিলেট এর পৃষ্ঠপোষকতায় ইনোভেটর এর আয়োজনে ‘জেলা পরিষদ, সিলেট – ইনোভেটর বইপড়া উৎসব’ এর সূচনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

করোনা পরবর্তী পরিস্থিতিতে সকল ধরনের সতর্কতা পালন করে উৎসবের প্রতিটি ধাপ সম্পন্ন হবে বলেও জানান তারা। অনুষ্ঠানে জানানো হয়, আগামীকাল থেকেই শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন শুরু হবে। অনলাইনে এবং অনসাইটে রেজিষ্ট্রেশন চলবে। দুটো বিভাগে ৭ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত একটি এবং একাদশ থেকে স্নাতক পর্যন্ত আরেকটি বিভাগে শিক্ষার্থীরা রেজিষ্ট্রেশন করতে পারবে। তারা জানান, ইনোভেটর বইপড়া উৎসব এর ওয়েবসাইট এবং ফেইসবুক পেইজে এ সংক্রান্ত আপডেট পাওয়া যাবে।পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ইনোভেটর এর স্বেচ্ছাসেবকরা কাজ করবেন। তাছাড়া ক্যাম্পাস ভিত্তিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোর সহায়তা নেয়া হবে বলেও অনুষ্ঠানে জানানো হয়। চলতি বছরের এ আসর জেলা পরিষদ এর প্রয়াত চেয়ারম্যান, বর্ষীয়ান রাজনীতিবিদ এডভোকেট লুৎফুর রহমান এর স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে।

সূচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনোভেটর এর মুখ্য সঞ্চালক, সিলেট সিটি করপোরেশন এর কাউন্সিলর রেজওয়ান আহমদ এবং বিস্তারিত তথ্য সংবলিত লিখিত বক্তব্য পাঠ করেন ইনোভেটর এর নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব। সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী। ইনোভেটর এর সমন্বয়ক আশরাফুল ইসলাম অনি এবং ঈশিতা ঘোষ চৌধুরীর উপস্থাপনায় অনুষ্ঠানে শুভেচ্ছা জ্ঞাপন করেন জেলা পরিষদ, সিলেট এর উপ প্রকৌশলী হাসিব আহমদ পাভেল। সূচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু, বিশিস্ট সাংবাদিক সংগ্রাম সিংহ, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শামসুল আলম সেলিম, মিশফাক আহমদ মিশু, রজত কান্তি গুপ্ত, বিশিষ্ট লেখক, গবেষক সুমনকুমার দাশ, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সামির মাহমুদ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক আশকার আমীন রাব্বি, শিক্ষক-সংগঠক সুলতান আহমদ প্রমুখ। পুরো অনুষ্ঠান সমন্বয় করেন ইনোভেটর এর প্রধান সমন্বয়ক প্রভাষক সুমন রায় এবং যুগ্ম সমন্বয়ক তাসনীম প্লপা।

উল্লেখ্য যে, ইনোভেটর ২০০৬ সাল থেকে তরুণ প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে। এ পর্যন্ত মোট ১৪ হাজার ৪শ ৭৬জন শিক্ষার্থী সরাসরি বইপড়া উৎসবে অংশ নিয়েছে। বইপড়া উৎসব এর পাশাপাশি বই বিনিময় উৎসব, পাঠচক্র, বই আলোচনা প্রতিযোগিতা, বই কুইজ, বই বিতর্ক ইত্যাদি আয়োজনের মধ্য দিয়ে পাঠাভ্যাস বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। এসব কার্যক্রমে সিলেট তথা বাংলাদেশের বিভিন্ন প্রান্তের বিপুল সংখ্যক শিক্ষার্থী প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত রয়েছে। এমনকি করোনাকালেও ভার্চ্যুয়াল কার্যক্রম পরিচালনার মাধ্যমে ইনোভেটরের কর্মকান্ড সচল ছিল।

ডেইলিরুপান্তর/আবির

  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ