শর্ত সাপেক্ষে আবাসিক হল প্রবেশের অনুমতি পাচ্ছেন পবিপ্রবি’র শিক্ষার্থীরা

বাংলাদেশে কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর এর বিস্তার ঘটতে শুরু হলে গত বছরের ১৭ই মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মতোই বন্ধ হয়ে যায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(পবিপ্রবি) , একই সময় থেকে বন্ধ পরে আছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসস্থল হলগুলো। লম্বা সময় ধরেই শিক্ষার্থীরা তাদের এই আবাসস্থলগুলোতে ফিরতে চাইছে, বার বার খোলার কথা থাকলেও সব জল্পনা-কল্পনা শেষে এ বছরের ২৭ সেপ্টেম্বরের পর থেকে যেকোনো সময় অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিতে পারবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ২৭ সেপ্টেম্বরের পর যেকোনো দিন খুলছে বিশ্ববিদ্যালয় কিন্তু কবে? এ প্রশ্নের উত্তর জানা ছিলোনা পবিপ্রবি’র কোন শিক্ষার্থীর, তবে হল কবে খুলছে এ সিদ্ধান্ত নিতেই পবিপ্রবি’র উপাচার্যের মহোদয়ের সভাপতিত্বে উপাচার্য কার্যালয়ের কনফারেন্স কক্ষে অত্র বিশ্ববিদ্যায়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রক্টর ও সকল হল প্রভোস্টবৃন্দের উপস্থিতিতে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের হলসমূহ কবে নাগাদ খোলা হবে এ বিষয়ে উক্ত সভায় বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। উক্ত সিদ্ধান্তমতে আগামী ২৫শে সেপ্টেম্বর ২০২১খ্রি. তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলসমূহ ছাত্র-ছাত্রীদের বসবাসের উপযোগী করতে হবে। আগামী ৩০শে সেপ্টেম্বর ২০২১খ্রি. তারিখে সকল অনুষদের ৭ম সেমিস্টার ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা হলে প্রবেশের অনুমতি পাবেন এবং ১৭ অক্টোবর ২০২১ খ্রি. তারিখে ৩য় ও ৫ম সেমিস্টার এর শিক্ষার্থীরা আবাসিক হলে প্রবেশ করতে পারবেন,তবে এক্ষেত্রে যেসকল শিক্ষার্থী কোভিড-১৯ টিকার অন্তত ১ ডোজ টিকা গ্রহণ করেছেন তাদেরকে প্রমাণপত্র প্রদান করতে পারবে কেবলমাত্র সেসকল শিক্ষার্থীরা প্রবেশের অনুমতি পাবে। কিন্তু অপেক্ষাটা আরও লম্বা হতে যাচ্ছে প্রথম সেমিস্টার এর শিক্ষার্থীদের, কোভিড-১৯ টিকার উভয় ডোজ গ্রহণের পর আগামী ১ নভেম্বর ২০২১ খ্রি. তারিখ আবাসিক হলে প্রবেশের অনুমতি পাবেন তারা। শিক্ষার্থীদের আবাসিক হলে প্রবেশের সময় তাদের শরীরের তাপমাত্রা রেকর্ড করে প্রবেশের অনুমতি দেয়া হবে বলেও সিদ্ধান্ত হয় এবং পাশাপাশি সরকারি স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের আবাসিক হল এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করার বিষয়টি নিশ্চিত করতে হবে বলেও সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য বর্তমানে ৮টি হলের মাধ্যমে শতভাগ আবাসিক সুবিধা নিশ্চিত করার সুনাম রয়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল শিক্ষার্থীদের আবাস এই হলগুলোতেই।

ডেইলিরুপান্তর/আবির

  • 60
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ