এডিস মশা নিধনে সপ্তাহ ব্যাপি কার্যক্রম উদ্বোধন

মৌলভীবাজারের কুলাউড়া পৌর শহরে জুড়ে ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী এডিস মশা নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কার্যক্রম শুরু হয়েছে। পৌরসভার উদ্যোগে রোববার (১৯ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে সপ্তাহব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করে পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ।

পৌরসভা সূত্রে জানা যায়, স্থানীয় কুলাউড়া উপজেলা স্কাউট ও কুলাউড়া মুক্ত স্কাউটসহ চারটি স্কাউট গ্রুপের স্বেচ্ছাসেবী সংগঠনের শতাধিক সদস্য এবং পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সমন্বয়ে রোববার দুপুর ১২ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত এ কার্যক্রম পরিচালিত হয়।

পৌরশহরের উত্তরবাজার, স্টেশন চৌমুহনী, স্টেশন রোড, শীহদ মিনার প্রাঙ্গণ, স্বাধীনতা স্মৃতি স্তম্ভ প্রাঙ্গণ, দক্ষিণ বাজার, উছলা পাড়ার প্রধান সড়কে এডিস মশা নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। অভিযানে সড়ক ও গুরুত্বপূর্ণ স্থাপনার আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে রাখা আবর্জনা অপসারণ এবং মশক নিধনের ওষুধ স্প্রে করা হয়। অভিযানে শহরকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে ও এডিস মশার বংশ প্রতিরোধে মাইকিংয়ের মাধ্যমে স্থানীয় জনগণকে সচেতন করা হয়।

এসময় মশা নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান অংশ নেন পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদিন বাচ্চু, সাইফুর রশীদ সুমন, মঞ্জুর আলম চৌধুরী খোকন, আতাউর রহমান চৌধুরী ছোহেল, কায়ছার আরিফ, পৌরসভার প্রকৌশলী কামরুল ইসলামসহ পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। কুলাউড়া উপজেলা স্কাউটের সহকারী কমিশনার সামছু উদ্দিন বাবু জানান, পৌরসভার ডেঙ্গু প্রতিরোধে সপ্তাহব্যাপী এডিস মশা নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে ৪টি স্কাউট গ্রুপের স্বেচ্ছাসেবী সদস্যরা প্রতিদিন অংশ নিবেন। শহরকে পরিষ্কার রাখতে স্কাউট গ্রুপের সদস্যরা অতীতেও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান করেছে।

পৌর মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ জানান, ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার বংশবিস্তার রোধে এবং পৌর এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এ কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমদিন শহরের প্রধান সড়ক, বাজার ও শীহদ মিনার প্রাঙ্গণ, স্বাধীনতা স্মৃতি স্তম্ভ প্রাঙ্গণে মশক নিধনে ওষুধ স্প্রে এবং পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। সপ্তাহব্যাপী এই কার্যক্রমে পৌরসভার সবকটি ওয়ার্ডে এ অভিযান চলবে।

পৌর মেয়র জানান, আমাদের এই কার্যক্রমে পৌরসভার সকল কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নতা কর্মীদের সাথে কুলাউড়ার উপজেলা স্কাউট ও কুলাউড়া মুক্ত স্কাউটসহ চারটি স্কাউট গ্রুপের স্বেচ্ছাসেবী সদস্যরা অংশ নিয়েছেন। পৌর এলাকাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পরিকল্পনা অনুযায়ী ধারাবাহিক কার্যক্রম গ্রহণ করা হবে।

 

ডেইলিরূপান্তর/আরএ/টি.

  • 22
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ