মাধবপুরে স্বপ্ন পুরণের আশায় নতুন ঘরে বসতি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার জগদীশপুর ইউনিয়নের বড়ধলিয়া গ্রামে গড়ে উঠেছে নিরাশ্রয় দরিদ্রদের জন্য আশ্রয়ণ প্রকল্প মির্জাপুর গ্রামের অসহায় ভূমিহীন বাচ্চু মিয়া, সাহারা খাতুন, মতি মিয়া, আব্দুর নূর ও বিল্লাল মিয়ার নিজের কোন জমি ছিলনা ছিলনা নিজের কোন ঘর বাড়ি। কেউ ভাড়াবাড়ি নিয়ে কেউ বা আবার অন্যের বাড়িতে আশ্রয় নিয়ে বসবাস করত। কিন্তু এখন তাদের ৫টি পরিবার বড়ধলিয়া আশ্রয়ণ প্রকল্পে রঙ্গীন ঘরে জীবন গড়ার স্বপ্ন দেখছে। তারা জীবনে কখনও চিন্তা করেনি সরকার তাদের সরকারি জায়গায় আধাপাকা টিনের ঘর তৈরি করে দিবে।

গৃহহীনরা নতুন ঘর পেয়ে তাদের সংসার নতুন ভাবে সাজানো স্বপ্ন দেখছে আশয়ণ প্রকল্পে বসবাস করা সাহারা খাতুন বলেন, তার স্বামী সামান্য দিনমজুর যা টাকা রোজগার করতেন তা দিয়ে তাদের সংসার চলা কঠিন ছিল। ছোট্র একটি ঝুপড়ি ঘর ভাড়া নিয়ে তারা মির্জাপুর গ্রামে অস্বাস্থ্যকর পরিবেশে বসবাস করতেন। কিন্তু সরকার আশ্রয়ণ প্রকল্পে বসবাস করার মত সুন্দর পরিবেশে একটি ঘর দেওয়ায় এই ঘরে তারা এখন বসবাস করছে। এতে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পেয়েছে অপর বসবাসকারী মতি মিয়া বলেন, তার সংসারে অভাবের অন্ত ছিলনা তাদের সামান্য কোন জমিও নেই কিন্তু সরকার জমিসহ একটি ঘর তাদের বুঝিয়ে দিয়েছে।

এখন তারা সরকারি ঘরে বসবাস করে এই আশ্রয়ণ প্রকল্পে যোগাযোগ ব্যবস্থা বিদ্যুৎ,পানি সরবরাহ, সুন্দর স্যানিটেশন ব্যবস্থা রয়েছে জগদীশপুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম বলেন আশ্রয়ণ প্রকল্পের আওতায় আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার বড়ধুলিয়া আশ্রয়ণ প্রকল্পে যে ৫টি পরিবার বসবাস করছে, তারা সমাজের সুবিধা বঞ্চিত মানুষ ছিল এখন পরিবার পরিজন নিয়ে সুন্দর পরিবেশে আশ্রয়ণ প্রকল্পে বসবাস করছে। এখন তারা ধীরে ধীরে উন্নয়নের মূল স্রোতে প্রবেশ করবে মাধবপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আশরাফ আলী বলেন মৌলিক অধিকার বাসস্থান তাদের পুরণ হয়েছে

তাদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনতে উদ্যেক্তাদের প্রশিক্ষণ দিয়ে ক্ষুদ্র ঋণ প্রদান করা হবে যাতে তারা অর্থনৈতিক ভাবে শক্তিশালী হয় মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ মঈনুল ইসলাম মঈন বলেন, বড়ধুলিয়া আশ্রয়ণ প্রকল্পে প্রধানমন্ত্রীর উপহার গৃহহীনদের জন্য জমিসহ ৫ টি বাড়ি তৈরি করে দেওয়া হয়েছে। এখন তাদের স্বাবলম্বী করতে আমাদের বিশেষ উদ্যোগ রয়েছে।

ডেইলিরুপান্তর/আবির

  • 97
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ