মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড অর্জন

ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড অর্জন করতে সক্ষম হয়েছে দক্ষিণ বাংলার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মোংলা উচ্চ বালিকা বিদ্যালয়। ব্রিটিশ কাউন্সিল স্কুল এ্যাকটিভিটিসের আওতায় ২০১৮ সাল থেকে বিদ্যালয়টি এই বিশাল কর্মযজ্ঞের সাথে যুক্ত হয়। ভারত, নেপাল, আফগানিস্তান ও পাকিস্তানের বিখ্যাত সাতটি বিদ্যালয়ের সাথে মোট আটটি প্রোজেক্ট দীর্ঘ দুই বছর যাবত বিভিন্ন তথ্য বিনিময় করা হয়। শিক্ষার্থীদের নিরলস পরিশ্রম ও শিক্ষকদের যথাযথ দিকনির্দেশণাই ছিল এই সফলতার মূল ভিত্তি।

সকল কর্মকান্ডের মুল লিডারশীপে ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব নরেশ চন্দ্র হালদার। যার ব্যক্তিগত দর্শণ প্রতিটি ক্ষেত্রে প্রতিফলিত হয়েছে এই অর্জনে। কো-অর্ডিনেটর হিসেবে কর্মকান্ড পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব সুজয় বাইন।
ব্রিটিশ কাউন্সিলের আন্তর্জাতিক রাষ্ট্রদূত ও আইসিটি ফোর ই খুলনা জনাব সৈয়দ মামুন স্যারের তত্ত্বাবধানে দীর্ঘ দুই বছর এই ব্রিটিশ কাউন্সিলের যাবতীয় নিয়ম অনুসরণ করা হয়।

এই কর্মকান্ডে আন্তর্জাতিক পার্টনার হিসেবে ভারত, নেপাল, পাকিস্তান ও আফগানিস্তানের সাথে মোট সাতটি আন্তর্জাতিক , জাতীয় ও অভ্যন্তরীন পর্যায়ে পাঁচটি সর্বমোট বারোটি প্রজেক্ট সম্পন্ন করা হয়। প্রোজেক্টগুলো হল- (১) আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন (২) সবুজ স্বপ্ন নিরাপদ পৃষ্ঠতল (৩) আমাদের দেশের জাতীয়তা (৪) সরল যন্ত্র (৫)যৌতুক প্রথা (৬) ভাষা (৭) স্কুল ম্যাগাজিন (৮) উন্নত জীবনের জন্য স্কাউটিং (১০) অন্য দিনের জন্য পুনর্ব্যবহার করবেন না (১১) হারবাল গাছ (১২) শিশুশ্রম।

প্রসঙ্গত এ বছর সারা বাংলাদেশে মাত্র ১১ টি বিদ্যালয় এ অ্যাওয়ার্ড অর্জন করেছে। মোংলা উচ্চ বালিকা বিদ্যালয় তাদের একটি। সার্বিক কার্যক্রমটি দেখভাল করেন মোংলা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার  জনাব এস এ আনোয়ার উল -কুদ্দুস। এছাড়া মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ  শিক্ষাবিদ জনাব সুনীল কুমার বিশ্বাস প্রজেক্টের সাথে সম্পৃক্ত থেকে কর্মকান্ডকে বেগবান করেন। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির  সম্মানীত সকল সদস্যবৃন্দ নিয়মিত অংশগ্রহন করে শিক্ষক-শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন। বিদ্যালয়ের সম্মানিত সভাপতি দক্ষিণ বাংলার মা জননী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী জনাব হাবিবুন নাহার,এমপি মহোদয়কে বিদ্যালয়ের এই দূর্লভ অর্জন উৎসর্গ করা হলো।

 

ডেইলিরূপান্তর/আরএ/এম.

  • 116
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ