কাঁদো বাঙালি কাঁদো’ এবং ‘যেদিন সকল মুকুল গেল ঝরে’—দুটি কাব্যগ্রন্থের পাঠ-উন্মোচন

সিলেট বাতিঘরে অনুষ্টিত হয়ে গেল কবি মোহাম্মদ শামছ উদ্দিনের ‘কাঁদো বাঙালি কাঁদো’ এবং ‘যেদিন সকল মুকুল গেল ঝরে’—দুটি কাব্যগ্রন্থের পাঠ-উন্মোচন অনুষ্ঠান। গতকাল সন্ধ্যায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুহিবুর রহমান ফাউন্ডেশনের মাননীয় চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ মুহিবুর রহমান। বই দুটির পাঠ-উন্মোচন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কবি শামীম রেজা। প্রধান আলোচক ছিলেন লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ও অধ্যাপক কবি মোস্তাক আহমাদ দীন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশীদ রেনু, সমকালের ব্যুরো চীফ চয়ন চৌধুরী, কবি মুহম্মদ ইমদাদ প্রমূখ।

পাঠ-উন্মোচন শেষে কবি শামীম রেজা বলেন, কাব্যগ্রন্থ দুটির প্রকাশকাল অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কালে ‘কাঁদো বাঙালি কাঁদো’ কাব্যগ্রন্থের প্রকাশ অত্যন্ত অর্থবহ। তিনি বলেন, কবিরাই একটি ভাষাকে বাঁচিয়ে রাখেন। প্রবহমান রাখেন। নতুন নতুন শব্দ সৃষ্টি করেন। ভাষাকে সজীব রাখেন। কাব্যগ্রন্থ দুটিকে তিনি বাংলা কাব্যভাণ্ডারে স্বাগত জানান এবং কবিকে ঐকান্তিক শুভেচ্ছা জানান।

প্রধান আলোচকের বক্তব্যে কবি মোস্তাক আহমাদ দীন বলেন, একসাথে দুটি বইয়ের প্রকাশকে আমি যমজ সন্তানের সাথেই তুলনা করব। তিনি বলেন, বই দুটির কবিতার বিষয় সমসাময়িক কালে অত্যন্ত প্রাসঙ্গিক এবং প্রচলিত ছন্দে রচিত কবিতাগুলো মনোযোগ আকর্ষক। তিনি আরো বলেন , ‘আমি কবিকে আন্তরিক ধন্যবাদ জানাই এই সময়ে দুটি কাব্যগ্রন্থ প্রকাশের জন্য।

 

অনুষ্ঠানে সিলেটের স্বারসত সমাজের ব্যক্তিবর্গের উপস্থিতি অনুষ্ঠানকে দান করেছিলে অন্য মাত্রা। উপস্থিত ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা, প্রখ্যাত কবি, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জফির সেতু, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ফারজানা সিদ্দিকা রনি, সাংবাদিক, কবি ও প্রখ্যাত লোক গবেষক সুমনকুমার দাশ, কবি জাহানারা জায়গিরদার, মুনিরা সিরাজ চৌধুরী, কবি আবু সালেহ আহমদ, জেলা শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব রফিকুল আলম, ইটাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট, আবু নাসার মোহাম্মদ সুফিয়ান ও প্রকাশনা সংস্থা চৈতন্যের স্বাত্ত্বাধিকারী কবি রাজীব চৌধুরীসহ সিলেটের সাহিত্যাঙ্গনের ব্যক্তিবর্গ। অনুষ্ঠান উপস্থাপনা করেন কবি সাইয়িদ শাহীন।
অনুষ্ঠানে কবি শামীম রেজাকে তাঁর সুবর্ণজয়ন্তী উপলক্ষে সিলেটের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ