নিউজিল্যান্ড থেকে ফিরেই তামিমদের লঙ্কা সফর

অবশেষে আলোর মুখ দেখছে বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ। জানা গেছে, লঙ্কা সফরের জন্য আগামী ১২ এপ্রিল দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। অর্থাৎ নিউজিল্যান্ড থেকে ফিরেই শ্রীলঙ্কা যেতে হবে তামিমদের। সূচি এখনও চূড়ান্ত না হলেও বিসিবিসূত্র জানিয়েছে, ২১ এপ্রিল প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এরপর ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। দুই টেস্ট খেলে ৪মে দেশে ফিরবে বাংলাদেশ।

তবে ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, সূচি ও ভেন্যুর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই তা নিশ্চিত করে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

২০১৭ সালে গলেতে নিজেদের শততম টেস্টে জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। ২০১৩ সালে এ মাঠেই বাংলাদেশের হয়ে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিকুর রহিম। সুখস্মৃতির সেই মাঠটাই বাংলাদেশ-শ্রীলঙ্কার টেস্ট সিরিজের সম্ভাব্য ভেন্যু।

এ বিষয়ে আকরাম খান বলেন, “মোটামুটি চূড়ান্ত যে, আমরা শ্রীলঙ্কায় যাচ্ছি। নিউজিল্যান্ড থেকে ফিরে তিন থেকে চারদিন পরই আমরা চলে যাবো। যেহেতু ওরা স্বাগতিক, তাই ওরাই আমাদের ভেন্যু এবং বাকি সব কিছু চূড়ান্ত করবে, কিছুদিনের মধ্যেই এটা করবে। যতটুকু আমরা জানি, একই ভেন্যুতে হবে দুটি টেস্ট।”

মূলত কোয়ারেণ্টাইন জটিলতার কারণে আনুষ্ঠানিক ঘোষণা আসতে খানিকটা দেরি হচ্ছে বলে জানান আকরাম খান। ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আরও বলেন, “ওরা চাচ্ছে আমরা যেন কলম্বোর বাইরে থাকি। আমরা চেষ্টা করছি কলম্বোতে রাখার জন্য। তাতে করে ভালো সুবিধা পাওয়া যাবে। দুই তিনদিনের মধ্যে চূড়ান্ত হবে। গলের সম্ভাবনাও আছে। যেহেতু ওরা স্বাগতিক, ওরাই জানাবে।”

দুই ম্যাচের এই টেস্ট সিরিজটি আইসিসির ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এবং এটি ২০২০ সালে হওয়ার কথা থাকলে করোনাভাইরাস মহামারীর কারণে তা হয়নি। বর্তমানে নিউজিল্যান্ড সফরে রয়েছে বাংলাদেশ দল।

ডুনেডিনে আগামী ২০ মার্চ থেকে শুরু হবে দুদলের মধ্যকার ওয়ানডে সিরিজ। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে ২৩ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। আর ২৬ মার্চ ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। প্রথম ও তৃতীয় ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৪টায়। আর দ্বিতীয় শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়।

পরে হ্যামিল্টনের সেডন পার্কে ২৮ মার্চ বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ৩০ মার্চ ও ১ এপ্রিল হবে পরের দু’টি টি-টোয়েন্টি ম্যাচ। এই শেষ দু’টি টি-টোয়েন্টি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ