মার্চেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি, আলোচনায় যারা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) হিসেবে বৃহস্পতিবার (৪ মার্চ) মেয়াদ শেষ হয়েছে অধ্যাপক ড. হারুন-অর রশিদের। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে নিয়মিত উপাচার্য নেই। শিগগিরই ভিসি পদের জন্য যোগ্য ব্যক্তিকে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব ড. মাহবুব হোসেন।

সোমবার রাইজিংবিডিকে সবিচ জানান, যেকোনো বিশ্ববিদ্যালয়ে যখনই কোনো পদ খালি হয়, সে পদে একজনকে নিয়োগ দেওয়া হয়। শিগগিরই আমরা নতুন ভিসি নিয়োগ দেবো।

কবে নাগাদ এই নিয়োগ দেওয়া হতে পারে, এ বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, ‘যেহেতু ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য নেই, গত ৫ মার্চ আগের ভিসির মেয়াদ শেষ হয়েছে, সেহেতু পদটি শূন্য রয়েছে। এ পদে নিয়োগের কাজ চলছে। আশা করি, চলতি মাসেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যাবে।’ তবে, নির্দিষ্ট করে কোনো তারিখ বলতে রাজি হননি তিনি।

যেহেতু ভিসি পদ শূন্য রয়েছে এ পদে কে দায়িত্ব পালন করবেন, এ বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, ‘বিশ্ববিদ্যালয় আইন রয়েছে, যখন কোনো ভিসি পদত্যাগ করবেন অথবা তার মেয়াদ পূর্ণ হবে, প্রো-ভিসি ওই পদে দায়িত্ব পালন করবেন। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ে সে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে।’

ভিসি পদে আলোচনায় যারা
এ পদে এখন কাকে দায়িত্ব দেওয়া হতে পারে সেটি সংশ্লিষ্ট মহলে নানা আলোচনা চলছে। তবে আলোচনায় এগিয়ে আছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সূত্রে গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআরের অধ্যাপক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এম অহিদুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ,জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল আলোচনায় রয়েছেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়ার নামও আলোচনায় রয়েছে।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘এই পদে দায়িত্ব পালনের জন‌্য প্রভোস্ট, ডিন, বিভাগের চেয়ারম্যান পদে প্রশাসনিক দায়িত্ব পালনের অভিজ্ঞতা থাকতে হয়।’ তাই অতীত রেকর্ড, অভিজ্ঞতা, অ‌্যাকাডেমিক দক্ষতা ও সততার দিকটি দেখা জরুরি বলেও তিনি মন্তব‌্য করেন।
সূত্র: রাইজিংবিডি.কম

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ