সিলেটে জ্বালানি তেলের সরবরাহ বন্ধ হলেই ধর্মঘটের হুশিয়ারী

সিলেটে জ্বালানি তেলের ধারাবাহিক সরবরাহ বন্ধ হলেই পেট্রোলপাম্প বন্ধ করে ধর্মঘটের হুশিয়ারী দিয়েছেন বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটর, এন্ড পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেটের নেতৃবৃন্দ। রবিবার (২৮ ফেব্রুয়ারী) রাতে দক্ষিণ সুরমার একটি কনভেনশন হলে আয়োজিত এক জরুরী সভা শেষে পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেটের নেতৃবৃন্দ এ ঘোষণা দেন।

সিলেট অঞ্চলে জ্বালানি তেল সংকট নিরসনে গত নিরসনে গত ২২ ফেব্রুয়ারী এক সপ্তাহের সময় বেঁধে দিয়ে দিয়েছিলেন সিলেটের জ্বালানি তেলের ব্যবসায়ীরা। সাত দিনের আল্টিমেটাম শেষে নেতৃবৃন্দ পরবর্তী সিদ্ধান্তের জন্য আবারো জরুরী বৈঠকে বসেন।

সভায় এসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব মোস্তফা কামাল জানান, সিলেট অঞ্চলে দীর্ঘদিন থেকে জ্বালানি তেলের সংকট রয়েছে। এমতাবস্থায় সিলেট অঞ্চলে টানা ১০ দিন অকটেন সরবরাহ বন্ধ ছিল। তিনি জানান, এমন পরিস্থিতিতে ২২ ফেব্রæয়ারী প্রশাসনের সাথে বৈঠক শেষে এক সপ্তহের সময় বেঁধে দেন পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ।

সভায় জানানো হয়, ২২ ফেব্রুয়ারীর আল্টিমেটামের পর সিলেট অঞ্চলে জ্বালানি তেলের সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) তিনটি চুক্তিভূক্ত বেসরকারী প্রতিষ্ঠান সুপার পেট্রোকেমিক্যাল, পেট্রোম্যাক্রা রিফাইনারি এবং এ্যাকোয়া রিফাইনারিকে শ্রীমঙ্গল ও মোগলাবাজার ডিপোতে সড়কপথে ট্যাংকলরিযোগে অকটেন ও পেট্রোল প্রেরণের নির্দেশ প্রদান করে।

সভায় জ্বালানি ব্যবসায়ীরা জানান, বিপিসির নির্দেশনার পর সিলেট অঞ্চলে জ্বালানি তেলের সংকটের সাময়িক সমাধান হয়েছে।এসময় নেতৃবৃন্দ জ্বালানী তেলের মান নিয়ে সংশয় প্রকাশ করেন।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটর এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় সেক্রেটারি জুবায়ের আহমদ চৌধুরী জানান, সিলেট অঞ্চলে সপ্তাহে ৪ রেক অর্থাৎ ৮০ ওয়াগন জ্বালানি তেল সরবরাহ করা হলে জ্বালানি তেলের সংকট নিরসন হবে। তিনি জানান, সপ্তাহে ৮০ ওয়াগনে ২৮ লক্ষ লিটার জ্বালানি তেল সরবরাহ করা গেলে সিলেটে তেল সংকট কমবে। এসময তিনি প্রশাসনের প্রতি ৩৫ লক্ষ লিটার তেল সরবরাহের আহŸান জানান।

পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েন সিলেটের সাংগঠনিক সম্পাদক নুরুল ওয়াছে আলতাফী বলেন, বেসরকারী প্রতিষ্ঠান নির্ভর না হয়ে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এসজিএফএফ থেকে তেল উৎপাদন শুরু হলে ভোক্তা পর্যাযে মান সম্মত পেট্রোল ও অকটেন সরবরাহ করা সম্ভব হবে। তিনি প্রশাসনের প্রতি এসজিএফএল- থেকে তেল উৎপাদন ও সরবরাহ করার দাবী জানান।

বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স, ডিস্ট্রিবিউটর, এন্ড পেট্রোলপাম্প ওনার্স এসোসিয়েশন, সিলেটের সভাপতি মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সেক্রেটারী জুবায়ের আহমদ চৌধুরীর সঞ্চালনায় জরুরী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ ফয়জুল ইসলাম ও রিয়াসাদ আজিম আদনান, সাংগঠনিক সম্পাদক নুরুল ওয়াছে আলতাফী, কার্যকারী সদস্য আখতার ফারুক লিটন, প্রচার সম্পাদক এনামুল হক রুবেল, কার্যকারী সদস্য মনিরুল ইসলাম, মোঃ রিয়াদ উদ্দিন, লোকমান আহমদ মাসুম, আফজাল হোসেন প্রমুখ। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মুস্তাফিজুর রহমান চৌধুরী, জুনেদ আহমদ খোকন, আবুল কালাম।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
এ বিভাগের আরো সংবাদ