‘যুক্তরাষ্ট্রের চেয়ে ভালোভাবে করোনা মোকাবেলা করেছে রাশিয়া’

যুক্তরাষ্ট্রের চেয়ে ভালোভাবে করোনাভাইরাস মোকাবেলা করেছে রাশিয়া। রোববার এমন মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি আরও বলেছেন, দেশটি খুব কম ক্ষতি নিয়ে করোনা সংকট উতরে যাওয়ার পথে আছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে করোনা মোকাবেলা রাজনৈতিক স্বার্থের কারণে বাধাগ্রস্ত হয়েছে। খবর রয়টার্সের।

রোববার রাষ্ট্র পরিচালিত টিভিতে দেয়া এক বক্তব্যে পুতিন বলেন, আমরা খুব সাবলীলভাবে কাজ করছি ও খুব কম ক্ষতি নিয়ে করোনা সংকট থেকে বেরিয়ে আসছি। কিন্তু যুক্তরাষ্ট্রে তেমনটা হচ্ছে না।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ব্যবস্থা যুক্তরাষ্ট্রের তুলনায় করোনাভাইরাস সংকট ভালো সামলেছে। কারণ রাশিয়ার কেন্দ্রীয় ও আঞ্চলিক পর্যায়ের কর্মকর্তারা একটি টিম হয়ে কোনো দ্বিমত ছাড়াই কাজ করেছে। যুক্তরাষ্ট্রে তেমনটা হয়নি।

পুতিন বলেন, আমি কল্পনাও করতে পারি না যে, (রাশিয়ায়) কোন সরকারি বা আঞ্চলিক কর্মকর্তা বলবে, আমরা সরকার বা প্রেসিডেন্ট যা বলবে তা করব না। মনে হচ্ছে, যুক্তরাষ্ট্রে এ দলটিই সমস্যা করছে। এক্ষেত্রে দলীয় স্বার্থকে সমাজের চেয়ে উঁচুতে স্থান দেয়া হয়েছে, জনগণের স্বার্থের চেয়েও ঊর্ধ্বে।

জন হপকিন্স ইউনিভার্সিটির উপাত্ত অনুসারে, রাশিয়ায় নিশ্চিত করোনা আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৮ হাজার ৯৬৪ জন। প্রাণ হারিয়েছেন প্রায় ৭ হাজার মানুষ।

বিশ্বে আক্রান্তের দিক দিয়ে দেশটির অবস্থান তৃতীয়। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ২০ লাখ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ১ লাখ ১৫ হাজারের বেশি।

এ বিভাগের আরো সংবাদ