ফ্লয়েড হত্যায় জড়িত ৪ পুলিশের একজন জামিনে মুক্ত

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যায় জড়িত চার পুলিশের একজনকে বুধবার জামিনে মুক্তি দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সাবেক পুলিশ কর্মকর্তা থমাস লেইনকে(৩৭) হেন্নেপিন কাউন্টি কারাগার থেকে ছেড়ে দেয়া হয়েছে।

গত ২৫ মে মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডের ঘাড় ৯ মিনিট হাঁটু দিয়ে চেপে রেখে হত্যা করা হলে বিশ্বজুড়ে বিক্ষোভ শুরু হয়। দম বন্ধ হয়ে আসলে জর্জ বলেন, আমি শ্বাস নিতে পারছি না।

লেনের জামিন নিয়ে জানতে চাইলে তার আইনজীবী রয়টার্সকে কোনো মন্তব্য করেননি। তবে গণমাধ্যমকে তিনি বলেন, তার মক্কেল ফ্লয়েডকে বাঁচাতে সাহায্য করতে চেয়েছিলেন।

এদিকে পুলিশের নৃশংসতা ও নির্যাতন বন্ধ করতে মার্কিন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন পুলিশি হত্যাকাণ্ডের শিকার হওয়া আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের ভাই ফিলোনিস ফ্লয়েড।-খবর বিবিসির

মার্কিন প্রতিনিধি পরিষদে সাক্ষ্য দিতে এসে তিনি বলেন, তার ভাই জর্জ যেন নিহত কৃষ্ণাঙ্গদের তালিকায় আরেকটি নাম না হয়। এই দেশ ও বিশ্বের জন্য কাঙ্ক্ষিত নেতৃত্ব হয়ে ওঠা প্রয়োজন।

গত মে মাসে মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডের ঘাড় এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা হাঁটু দিয়ে ৯ মিনিট চেপে রাখলে শ্বাস বন্ধ হয়ে তার মৃত্যু হয়। এই ঘটনার শেষ মুহূর্তটি ক্যামেরাবন্দি হয়েছে।

এ ঘটনায় জড়িত চার পুলিশ সদস্যকে বরখাস্ত ও তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে।

এ পরিস্থিতিতে পুলিশের বর্বরতা, অসদাচরণ রুখে দেওয়া, ঘাড়ে চাপপ্রয়োগ নিষিদ্ধ করাসহ নাগরিক অধিকার ভঙ্গের ক্ষেত্রে জবাবদিহিতা ও বিচারের পথ সুগম গত সোমবার মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাটরা পুলিশে আমূল সংস্কার আইনের প্রস্তাব পেশ করে।

এর দুদিনের মাথায়ই বিষয়টি নিয়ে শুনানিতে নাগরিক অধিকার কর্মী এবং আইন প্রয়োগকারী কর্মকর্তাদের সাক্ষ্য শুনতে শুরু করেছে হাউসের বিচারবিভাগীয় কমিটি।

আগামী ৪ জুলাইয়ে প্রস্তাবিত বিলটি হাউসে পাঠাতে চায় কমিটি।

এ বিভাগের আরো সংবাদ