স্বাস্থ্যবিধি লঙ্ঘন: সিসিকের অভিযানে ৯ টি মামলা, জরিমানা আদায়

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি নিশ্চিতে অভিযানে নেমেছে সিলেট সিটি করপোরেশন। মঙ্গলবার অভিযানে মোবাইল কোর্টে স্বাস্থ্যবিধি লঙ্গনের অভিযোগে ৯টি মামলা দায়ের করা হয়। এবং ২৬ হাজার টাকা নগদ জরিমানা করা হয়েছে। সিএনজি অটোরিক্সা, পথচারী সহ বিভিন্ন দোকান ও মার্কেটে স্বাস্থ্যবিধি না মানায় এসব মামলা ও জরিমানা করা হয়।

মঙ্গলবার সকালে সিসিকের সচিব ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট মো. জসীম উদ্দিন সহ অন্যান্য কর্মকর্তা কর্মচারীবৃন্দ, র‌্যাব এবং মহানগর পুলিশের সহায়তায় এ অভিযানে নামেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

নগর ভবনের সামনে থেকে এ অভিযান শুরু করে ক্বিন ব্রিজ এলাকা, সুরমা মার্কেট, বন্দর বাজার, হাসান মার্কেট, লালদিঘীরপাড় ও হকার্স মার্কেট পরিদর্শন করেন সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

অভিযানে নূন্যতম স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা পরিচালনার কোন সুযোগ-সুবিধা বিদ্যমান না থাকায় এবং করোনা সংক্রমন ঝুকি বিবেচনায় নগরীর হাসান মার্কেট, লালদিঘিরপাড় ও হকার্স মার্কেট সাময়িকভাবে ৭ দিন বন্ধ রাখার আহবান জানিয়েছেন মেয়র আরিফ।

এসময় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এসব মার্কেটে সামাজিক দূরত্ব বজায় না রেখেই ঝুকিপূর্ণভাবে ব্যবসা-বানিজ্য চলছে। স্বাস্থ্যবিধি মানার প্রবনতা শূন্যের কোঠায়। এসব মার্কেটে স্বাস্থ্যবিধি অনুসরণ করার বিন্দুমাত্র সুযোগও নেই উল্লেখ্য করে করোনাভাইরাসের সংক্রমন ঝুকি বিবেচনায় মার্কেটগুলো বন্ধ রাখার আহবান জানিয়েছি।

তিনি বলেন, সিলেটে যে হারে করোনা সংক্রমন বাড়ছে, সে অনুযায়ি নাগরিক সমাজ সচেতন হচ্ছেন না। এখনই সবাই মিলে স্বাস্থ্যবিধি অনুসরণে কাজ না করলে পরিস্থিতি আরো নাজুক হতে পারে। তাই যারাই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে ব্যর্থ হবেন তাদের বিরুদ্ধে সিসিক কঠোর ব্যবস্থা নেবে।

সিসিকের সচিব ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতির শুরু থেকে সিলেটের মানুষকে সচেতন করতে মাইকিংসহ নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করেছে সিটি করপোরেশন। সচেতনতামূলক লিফলেট বিতরন করা হচ্ছে। ব্যবসা পরিচালনায় সরকার কতৃক স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রচারণা অব্যাহত রয়েছে।

এদিকে সিসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেট মো. জসীম উদ্দিন অভিযানে পরিচালিত মোবাইল কোর্টে স্বাস্থ্যবিধি লঙ্গনের অভিযোগে ৯টি মামলা করেছেন এবং ২৬ হাজার টাকা নগদ জরিমানা করেছেন। সিএনজি অটোরিক্স, পথচারী সহ দোকান-মার্কেটে স্বাস্থ্যবিধি না মানায় এসব মামলা ও জরিমানা করা হয় বলে জানান সিসিকের ম্যাজিস্ট্রেট মো. জসীম উদ্দিন।

অভিযানে মাকের্টগুলোর সরু গলিতে অপরিকল্পিতভাবে নানাধরণের অস্থায়ী ব্যবসায়ী সরঞ্জাম রেখে জনচলাচলে বিঘ্ন ঘটানোয় এবং ফুটপাতে অবৈধভাবে ব্যবসা পরিচালনার অভিযোগে বেশকিছু মালামাল জব্দ করা হয় অভিযানে।

এ বিভাগের আরো সংবাদ