সিলেটে স্বাস্থ্যবিধি মানছে না কেউ, আজ থেকে অভিযানে নামছে প্রশাসন

সিলেটে দিন দিন বেড়েই চলছে করোনাভাইরাসের সংক্রমণ। সোমবারও এ জেলায় ৬০ জনের করোনা শনাক্ত হয়েছে। সবমিলিয়ে জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৯৪২ জনের।

একদিকে যেমন করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বেড়ে চলছে, অন্যদিকে তেমন রাস্তাঘাটে বাড়ছে ভিড়। সড়ক ও বাজার সবখানেই ভিড় মানছে। এতে স্বাস্থ্যবিধি মানছে না কেউ। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। মাস্কও পরছে না অনেকে। প্রতিদিনই সড়কে দেখা দিচ্ছে যানজট। আর ফুটপাতগুলোতে আগের মতো পণ্যের পসরা সাজিয়ে বসেছেন হকাররা। সেখানেও ভিড় করছেন ক্রেতারা। বিকেল ৪টার মধ্যে সব প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা থাকলেও সন্ধ্যার পরও ফুটপাতে চলছে বিকিকিনি।

এ অবস্থায় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের বিষয়টি তদারকি করতে আজ মঙ্গলবার থেকে অভিযানে নামছে প্রশাসন। আজ থেকে জেলা প্রশাসনের ৭টি মোবাইল কোর্ট নগরীতে অভিযানে নামবে। এছাড়া উপজেলাগুলোতেও অভিযান চালাবে উপজেলা প্রশাসন।

এদিকে, ফুটপাতের হকারদের বিরুদ্ধে সিলেট সিটি করপোরেশনও আজ অভিযানে নামবে। আজ (মঙ্গলবার) সকালে ফুটপাত উচ্ছেদে সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর নেতৃত্বে অভিযান চালান হবে বলে সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ শাখা সূত্রে জানা গেছে।

সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) এ.এইচ.এম মাসুদুর রহমান বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি দেখভাল করতে মঙ্গলবার থেকে অভিযানে নামবে জেলা প্রশাসন। এজন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৭টি স্পেশাল টিম গঠন করা হয়েছে। কেউ স্বাস্থ্যবিধি লঙ্ঘন করলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, করোনা সংক্রমণের প্রেক্ষিতে সিলেটকে ‌’রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হলেও এখনই এ জেলায় লকডাউন ঘোষণা করা হবে না। তবে স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে প্রশাসন কঠোর নজরদারি রাখবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের প্রেক্ষিতে গত শনিবার (৬ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয় দেশের বিভিন্ন এলাকাকে রেড ও ইয়লো জোন হিসেবে ভাগ করে। এতে সিলেটসহ দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়। রেডজোনের তালিকায় তালিকায় সিলেট বিভাগের চার জেলা- সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ