ঢাবির গবেষকদের কিটে ৪০ মিনিটে করোনা শনাক্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একদল গবেষক ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যেই করোনাভাইরাসের (সার্স কোভ-২) আরএনএ’র উপস্থিতি শনাক্ত করতে সক্ষম হয়েছেন। এ ক্ষেত্রে গবেষকরা র‌্যাপিড কলোরোমেট্রিক টেস্ট প্রক্রিয়া অনুসরণ করেছেন, যেটি আরটি-ল্যাম্প টেস্ট কিট নামে পরিচিত।

রোববার (৭ জুন) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজের নেতৃত্বে সংশ্লিষ্ট গবেষকরা সার্স কোভ-২ আরএনএ ভাইরাস সফলভাবে শনাক্ত করেছেন।

ভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়া সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি সাধারণ ইনকিউবেটর বা তাপ নিয়ন্ত্রণ যন্ত্র ব্যবহার করে মাত্র ৩০ থেকে ৪০ মিনিটে এই ভাইরাস শনাক্তের প্রক্রিয়া শেষ করা সম্ভব হয়েছে। করোনা পজিটিভ স্যাম্পলের ক্ষেত্রে পরীক্ষা কিটে হলুদ ও নেগেটিভ স্যাম্পলের ক্ষেত্রে গোলাপি রঙ পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, এই পরীক্ষা পদ্ধতির কার্যকারিতা যাচাই করার জন্য এরই মধ্যে ঢাবি প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আবেদন করা হয়েছে। আবেদনে বিভাগটির সঙ্গে রয়েছে ‘বায়োটেক কনসার্ন’, যারা বাংলাদেশে আরটি-ল্যাম্প টেস্ট কিটের পরিবেশক কোম্পানি।

কর্তৃপক্ষ জানিয়েছে, বিএসএমএমইউ থেকে কার্যকারিতা পরীক্ষায় উত্তীর্ণ হলে ওষুধ প্রশাসন অধিদপ্তরের কাছে কিটটি ব্যবহারের আবেদন করা হবে।

এ বিভাগের আরো সংবাদ