বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার হুমকি ব্রাজিলের

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো শুক্রবার (৫ জুন) এক সংবাদ সম্মেলনে হুমকি দিয়ে বলেছেন – তার দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ভাবছে।

এর আগে ব্রাজিলে নভেল করোনাভাইরাস সংক্রমণ গতি শ্লথ হওয়ার আগেই লকডাউন শিথিল করা ঝুঁকিপূর্ণ হবে বলে সতর্ক করেছিলেন ডব্লিউএইচও’র একজন মুখপাত্র।

এদিকে ডব্লিউএইচও’র বিরুদ্ধে ‘রাজনৈতিক’ আচরণ এবং ‘আদর্শিক’ পক্ষপাতের অভিযোগ তুলে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, জাতিসংঘের এই অঙ্গ সংগঠনটি তাদের এরকম আচরণ পরিবর্তন না করলে ব্রাজিলের পক্ষে তাদের সঙ্গে আর কাজ করা সম্ভব হবে না।

অন্যদিকে, ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, লাতিন আমেরিকার করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করছে। উদ্ভূত পরিস্থিতিতে, লকডাউন শিথিল করার ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় হলো – সংক্রমণ গতি কমে আসা। গতি না কমা পর্যন্ত লকডাউন শিথিল করার ব্যাপারটি অনুমোদন করে না ডব্লিউএইচও।

প্রসঙ্গত, শনিবার (৬ জুন) এই প্রতিবেদন লেখা অবধি নভেল করোনাভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রাজিল। প্রথমস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৪৬ হাজার ছয় জন এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৪৭ জনের।

এ বিভাগের আরো সংবাদ