পুলিশের বলপ্রয়োগের নীতি সংস্কারে মেয়রদের প্রতি ওবামার আহ্বান

যুক্তরাষ্ট্রের কয়েক ডজন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর পুলিশের বলপ্রয়োগের নীতি পর্যালোচনা করে দেখতে সব মেয়রের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবারের বক্তব্যে তিনি বলেন, স্থানীয় অধিবাসীদের সঙ্গে আলোচনা করেই তাদের এমন সিদ্ধান্ত নেয়া উচিত।-খবর রয়টার্স

দিন দশেক আগে হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে হত্যা এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। জর্জ ফ্লয়েড নামের ওই যুবক নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ চলছে।

পরবর্তীতে সেই বিক্ষোভ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। বারাক ওবামা বলেন, মানুষের মধ্যে ক্রমবর্ধমান হতাশা ও ক্ষোভ এই বিক্ষোভকে আরও জোরদার করেছে।

ওয়াশিংটন ডিসিতে নিজের বাড়ি থেকে লাইভস্ট্রিমে দেয়া বক্তব্যে তিনি বলেন, কোনো কোনো ক্ষেত্রে গত কয়েক সপ্তাহ ধরে যে মর্মান্তিক অবস্থা চলছে, যে জটিলতা, অস্থিরতা ও আতঙ্ক বিরাজ করছে, এ অবস্থা মানুষকে জেগে ওঠার একটি সুযোগ করে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বলেন, তাদের মোকাবেলায় একসঙ্গে কাজ করার সুযোগ এসেছে। তাদের মুখোমুখি হওয়ার সময় হয়েছে। আমেরিকাকে পরিবর্তন ও তার আদর্শিক অবস্থান টিকিয়ে রাখতে আমাদের সামনে সুযোগ চলে এসেছে।

কৃষ্ণাঙ্গ যুবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমি আপনাদের বলতে চাই, আপনাদের বেঁচে থাকার অধিকার আছে। আপনারা সমাজের গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের স্বপ্ন দেখার অধিকার আছে।

এ বিভাগের আরো সংবাদ