জি-৭ সম্মেলনের আমন্ত্রণ ফিরিয়ে দিলেন আঙ্গেলা মার্কেল

জুন মাসের শেষে ওয়াশিংটনে অনুষ্ঠেয় গ্রুপ অব সেভেন (জি-৭) সম্মেলনে অংশ নিতে জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলকে আমন্ত্রণ জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণপূর্বক ব্যক্তিগত প্রস্তুতিহীনতার কথা উল্লেখ করে সেই আমন্ত্রণ ফিরিয়ে দিয়েছেন জার্মান চ্যান্সেলর।

শনিবার (৩০ মে) জার্মানির সরকারি মুখপাত্র স্টিফেন সেইবার্টের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এদিকে রাজনৈতিক খবরের জনপ্রিয় ওয়েবসাইট পলিটিকো’র এক প্রতিবেদনে বলা হয়েছে, জি-৭ সম্মেলনে আমন্ত্রণ পেয়ে জার্মান চ্যান্সেলর মার্কেল মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান। তবে বৈশ্বিক মহামারির মধ্যে ওয়াশিংটনে গিয়ে ওই সম্মেলনে অংশ নেওয়ার ব্যাপারে তিনি ব্যক্তিগতভাবে প্রস্তুত নন বলে সরকারি সূত্রগুলো নিশ্চিত করেছে।

অন্যদিকে, গত সপ্তাহে হোয়াইট হাউজে করোনা পরিস্থিতি নিয়ে টাস্কফোর্সের নিয়মিত ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, লকডাউন থেকে বিশ্বব্যবস্থাকে বের করে নিয়ে আসার প্রথম ধাপ হবে জুনের জি-৭ সম্মেলন। ওই সম্মেলনে সংগঠনটির অংশীদারদের সশরীরের উপস্থিত হওয়ার বিষয়টি উল্লেখ করে আমন্ত্রণ জানাবেন।

তার অংশ হিসবেই জার্মান চ্যান্সেলরকে আমন্ত্রণ জানানো হয়েছিল, কিন্তু নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় তিনি সে প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে শনিবার (৩০ মে) পর্যন্ত বিশ্বে ৬০ লাখ ৩৩ হাজার ৮৭৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে তিন লাখ ৬৬ হাজার ৮৯৪ জনের এবং চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন ২৬ লাখ ৬১ হাজার ২১২ জন।

এ বিভাগের আরো সংবাদ