গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত

গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিট দিয়ে করোনাভাইরাস শনাক্ত এবং এ কিট সরবরাহ ও বাজারজাত করা থেকে বিরত থাকতে চিঠি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এর পরিপ্রেক্ষিতে কিটটি অভ্যন্তরীণ গবেষণার কাজে ব্যবহারের কথা থাকলেও তা আপাতত স্থগিত ঘোষণা করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

সোমবার (২৫ মে) ঔষধ প্রশাসন চিঠি দিলে তখনই কিটের ট্রায়ালের কার্যক্রম গণস্বাস্থ্য কেন্দ্র স্থগিত করে বলে নিশ্চিত করেন গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ র‍্যাপিড ডট ব্লট কিট প্রকল্পের সমন্বয়কারী মুহিব উল্লাহ খন্দকার।

মুহিব উল্লাহ খন্দকার বলেন, আমরা মঙ্গলবার (২৬ মে) থেকে আমাদের তৈরি কিটের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চেয়েছিলাম। এই ট্রায়ালের জন্য ধানমন্ডির নগর হাসপাতালে ৫০টা থেকে ১০০টা স্যাম্পল গ্রহণ করার কথা ছিল। ঔষধ প্রশাসনের পক্ষ থেকে আমাদের অনুরোধ করা হয়েছে, আমরা যেন এখন এই ট্রায়াল না করি। আমরা তাদের প্রতি সম্মান জানিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) থেকে আমরা আমাদের কিটের প্রপোজালের একটা অনুমোদন নিয়েছিলাম। আমাদের কিটের আপডেটের জন্য এটা হচ্ছে ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল। এর আগেও আমরা ক্লিনিক্যাল ট্রায়াল করেছি, সেটা ঔষধ প্রশাসনে জমাও দিয়েছি।’

‘কাল থেকে কিটের এক্সটেন্ডেড ক্লিনিক্যাল ট্রায়াল করতে চেয়েছিলাম, যেন এই কিটের আরও বেটার ভার্শন তৈরি করা যায়। এই ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য বিএমআরসির এপ্রুভাল ছিল। যেহেতু ঔষধ প্রশাসন আমাদেরকে বলেছে, তাই আমরা এই ট্রায়াল স্থগিত করেছি,’ শেষ করেন তিনি।

এ বিভাগের আরো সংবাদ