উহানের সাত দিনে করোনা পরীক্ষা হলো ২১ লাখেরও বেশি মানুষের

এক সপ্তাহে ২১ লাখেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করেছে চীনের হুবেই প্রদেশের উহান শহর কর্তৃপক্ষ। শহরের স্বাস্থ্য কমিশন জানায়, গত ১২ থেকে ১৯ মে পর্যন্ত ২১ লাখ ৭৮ হাজার ৫৮১টি নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে।

গত ১২ মে চীনের উহান শহরে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ায় উহানের ১ কোটি ৪০ লাখ বাসিন্দার স্বাস্থ্য পরীক্ষার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, উহানের স্থায়ী ও অস্থায়ী— সব বাসিন্দাদেরই পরীক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হচ্ছে। বিশেষত আবাসিক এলাকা ও ঘনবসতিপূর্ণ অঞ্চলের দিকে বিশেষ লক্ষ্য রাখা হচ্ছে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আজ বৃহস্পতিবার পর্যন্ত চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮৪ হাজার ৬৩। মারা গেছেন ৪ হাজার ৬৩৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ হাজার ৩১০ জন।

গত ৩ এপ্রিলের পর উহানে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। টানা ৩৭ দিন পর ৫ মে নতুন ছয় করোনা রোগী শনাক্তের পর এমন সিদ্ধান্ত নিয়েছে উহান কর্তৃপক্ষ।

গত ডিসেম্বরে চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের উহান শহরেই প্রথম নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এখন পর্যন্ত এ শহরে ৫০ হাজার ৩৩৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩ হাজার ৮৬৯ জন। গত ২৩ জানুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত শহরটি লকডাউনে ছিল। উহানের অধিকাংশ বাসিন্দাই সেসময় নির্দেশনা মেনে বাড়িতে ছিলেন। লকডাউন শিথিল করার পরই দেশটিতে দ্বিতীয় দফায় সংক্রমণ শুরু হয়।

এ বিভাগের আরো সংবাদ