দীর্ঘদিন পর মসজিদে নামাজের অনুমতি দেয়া হচ্ছে ইতালিতে

করোনার বিপর্যয় কাটিয়ে ধীরে ধীরে সেই আগের কর্মচাঞ্চল্যে ফিরে যেত শুরু করেছে ইতালি। দীর্ঘ দুই মাস পর দ্বিতীয় ধাপে সরকারের লকডাউন শিথিলের ঘোষণার পর দোকানপাট খুলেত শুরু করেছে।

দোকা পাট খোলার পর এবার ১৮ মে থেকে মসজিদে নামাজ পড়ার জন্য সরকার অনুমতি দিচ্ছে। শর্ত সাপেক্ষে এসব মসজিদে সাধারণ মুসল্লিরা নামাজ আদায় করতে পারবেন। এ দফায় একসঙ্গে ২০০ মুসল্লি নামাজ পড়ার সুযোগ পাবেন।

তবে অবশ্যই একজন অন্যজন থেকে এক মিটার দূরত্ব বজায় রেখে নামাজ পড়তে হবে। বিষয়টি সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে চেষ্টা করুন। একে অপরের সঙ্গে হাত না মেলানোই ভালো। আপাতত শিশুদের মসজিদে না আনাই উত্তম। সবাই সরকারের নিয়ম মেনে চলুন।

বিভিন্ন ছোট ছোট প্রতিষ্ঠান ৪ মে থেকে খুলে দেয়া হয়েছে। ফলে রাস্তায় এখন অনেক মানুষের চলাচল দেখা যায়। পাবলিক বাসগুলোও চলাচল শুরু করেছে।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশ্য দেয়া এক ভাষণে এসব ব্যবসা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেন। তবে এখনও নিয়ম মেনেই সব কিছু পরিচালনা করতে হচ্ছে সবাইকে। মসজিদগুলোতে অবশ্যই মাস্ক ব্যবহার করে প্রবেশ করতে হবে।

এ বিভাগের আরো সংবাদ