বন্দিবিনিময়ে সাড়া দিচ্ছে না যুক্তরাষ্ট্র: অভিযোগ ইরানের

যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পূর্ণভাবে বন্দিবিনিময়ে প্রস্তুতির কথা জানিয়েছে ইরান। দেশটির সরকারের মুখপাত্র আলী রাবেই’র বরাতে বার্তা সংস্থা রয়টার্স ও আল-জাজিরা এমন খবর দিয়েছে।

আলী রাবেই বলেন, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আমরা আলোচনায় প্রস্তুত। কিন্তু আমেরিকানদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো সাড়া পাইনি।

করোনা প্রাদুর্ভাবে মার্কিন কারাগারে ইরানি নাগরিকদের জীবন যখন হুমকিতে, মার্কিন সরকার তখন মানুষের জীবন নিয়ে রাজনীতি করতে পছন্দ করছেন বলে তিনি মন্তব্য করেন।

যদি বন্দিবিনিময় ঠিকঠাক মতো সম্পন্ন হয়ে যায়, তবে তা দুদেশের মধ্যে সহযোগিতার অল্প কয়েকটি দৃষ্টান্তের এটি একটি হবে। নতুবা সম্পর্ক আরও তলানিতে গিয়ে ঠেকবে বলে ধরে নেয়া হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব নেয়ার পর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৈরিতা ক্রমে বাড়ছেই। বিশ্ব শক্তিগুলোর সঙ্গে করা ইরানের পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে একতরফাভাবে সরে আসার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

রাবাই বলেন, সব বন্দিকে মুক্তির ব্যাপারে আমাদের আলোচনার প্রস্তুতির কথা জানিয়েছি। এতে কোনো পূর্বশর্ত লাগবে না। কিন্তু মার্কিন পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো সাড়া মেলেনি।

মহামারী শুরু হওয়ার পর থেকেই নিজ নিজ দেশের বন্দিদের মুক্তি দিতে দুই দেশের পক্ষ থেকেই আহ্বান করা হয়েছে। মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি আক্রান্ত দেশ হচ্ছে ইরান। আর বিশ্বের সবচেয়ে মৃত্যু ও সংক্রমণ ঘটেছে যুক্তরাষ্ট্রে।

এ বিভাগের আরো সংবাদ