মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইউরোপের নতুন পদক্ষেপ চায় ইরান

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইউরোপের নতুন পদক্ষেপ চায় ইরান। নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ইউরোপ নতুন করে পদক্ষেপ নেবে বলে আশা করছে দেশটি।

বুধবার অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে ফোনালাপে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ আশার কথা জানান। খবর ইরনার।

ফোনালাপে দুই প্রেসিডেন্ট করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইরানের প্রতি আন্তর্জাতিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা করে তারা বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ওষুধপত্র ও চিকিৎসাসামগ্রী আমদানির ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা বাধা সৃষ্টি করছে।

ফোনালাপে রুহানি বলেন, করোনাভাইরাসের এই ভয়াবহ প্রাদুর্ভাবের কারণে ভেতরে মার্কিন সরকার তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করেছে, যাতে ইরান ওষুধপত্র ও চিকিৎসাসামগ্রী আমদানি করতে না পারে।

এদিকে তেহরানের প্রচলিত অস্ত্র বাণিজ্যে নিষেধাজ্ঞা আরও বাড়ানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে যুক্তরাষ্ট্রকে মারাত্মক জবাব দেয়ার হুমকি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

চলতি বছরের শেষ দিকে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা ছিল ট্রাম্প প্রশাসনের। বিশ্ব শক্তিগুলোর সঙ্গে চুক্তির অধীন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার শর্তে আগামী অক্টোবরে ওই অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা রয়েছে।

কিন্তু ২০১৮ সালে ওই চুক্তি থেকে একতরফাভাবে সরে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এখন যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা বাড়ানোর কথা বলে আসছে।

বুধবার এক বক্তৃতায় রুহানি বলেন, যুক্তরাষ্ট্র যদি চুক্তিতে ফিরতে চায়, তবে তেহরানের বিরুদ্ধে আরোপ করা সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া উচিত। এছাড়া ফের নিষেধাজ্ঞা আরোপের দায়ে তাদের ক্ষতিপূরণ দিতেও হবে।

এ বিভাগের আরো সংবাদ