লকডাউন না মানায় বরিস জনসনের উপদেষ্টার পদত্যাগ

নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যজুড়ে আরোপিত লকডাউন ব্যবস্থা না মেনে ভুল করেছেন উল্লেখ করে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা প্রফেসর নেইল ফারগুসন। তিনি প্রধানমন্ত্রীর সায়েনটিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর ইমারজেনসি’র অধীনে কর্মরত ছিলেন।

বুধবার (৬ মে) এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে প্রভাবশালী দৈনিক দ্য টেলিগ্রাফ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, লকডাউনের সময় আরোপিত নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই, প্রধানমন্ত্রীর উপদেষ্টা প্রফেসর ফারগুসন তার বাসভবনে একজন নারী দর্শনার্থীকে একাধিকবার ঢুকতে দিয়েছেন।

টেলিগ্রাফের ওই অভিযোগকে সত্য উল্লেখ করে, লকডাউন বিধিমালা ভেঙে তিনি ভুল করেছেন – এমন এক লিখিত বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদ থেকে পদত্যাগ করেছেন প্রফেসর নেইল ফারগুসন।

এর আগে প্রফেসর ফারগুসন একটি মডেলের মাধ্যমে দেখিয়েছিলেন যুক্তরাজ্যে শারীরিক দূরত্ব কঠোরভাবে মানা না হলে, নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে যেতে পারে। তার ওই মডেলের ভিত্তিতেই প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যজুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশ থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে বুধবার (৬ মে) পর্যন্ত যুক্তরাজ্যে মোট এক লাখ ৯৪ হাজার ৯৯০ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৯ হাজার ৪২৭ জনের। যা এখন পর্যন্ত ইউরোপে সর্বোচ্চ মৃতের সংখ্যা।

এ বিভাগের আরো সংবাদ