পম্পেওর দাবি অনুমাননির্ভর, পারলে প্রমাণ দিন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :

‘চীনের ল্যাব থেকে করোনাভাইরাসের উৎপত্তি’- যুক্তরাষ্ট্রের এমন দাবির সপক্ষে কোনো প্রমাণ থাকলে তা দিতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার জেনেভা থেকে এক অনলাইন সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রকে এ আহ্বান জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ জরুরি পরিস্থিতিবিষয়ক বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান। খবর রয়টার্সের।

চীনের উহান শহরের একটি ভাইরোলজি গবেষণাগার থেকে করোনাভাইরাসের সৃষ্টি হয়েছে বলে ধারাবাহিকভাবে অভিযোগ করে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টসহ দেশটির নেতারা। পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার দাবি করেছেন যে, চীনের উহান থেকে কোভিড ১৯-এর উৎপত্তি; এর পক্ষে তার কাছে প্রমাণও আছে।

করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর এ বক্তব্যকে অনুমাননির্ভর আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার সংস্থার বিশেষজ্ঞ ডা. মাইক রায়ান বলেন, করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো তথ্যনির্ভর প্রমাণ পাইনি। সুতরাং আমাদের দিক থেকে এই দাবি অনুমাননির্ভর।

তিনি বলেন, প্রমাণনির্ভর সংস্থা হিসেবে ডব্লিউএইচও ভাইরাসটির উৎপত্তি নিয়ে যে কোনো তথ্য পেতে আগ্রহী। ভবিষ্যতে নিয়ন্ত্রণের ক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ হবে বলেও মন্তব্য করেন তিনি। রায়ান বলেন, ফলে সেই তথ্য ও প্রমাণ যদি থেকে থাকে, তা হলে যুক্তরাষ্ট্র সরকারকেই সিদ্ধান্ত নিতে কবে এবং কোথায় তা দেখানো হবে। রায়ান বলেন, চীনা বিজ্ঞানীদের সঙ্গে এ সংক্রান্ত তথ্য বিনিময়ের ক্ষেত্রে রাজনীতি নয়, বিজ্ঞানকেই গুরুত্ব দেয়া হবে। আগ্রাসী হয়ে কোনো ভুল পদক্ষেপ নেয়া হবে না বলেও জানান তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স পরিচালকের কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, করোনাভাইরাস মানবসৃষ্ট বা জিনগতভাবে পরিবর্তিত হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি। তবে ওইদিনই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেন চীনের ভাইরোলজি গবেষণাগার থেকে করোনাভাইরাসের সৃষ্টি হয়েছে বলে তিনি প্রমাণ দেখতে পেয়েছেন। রোববার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও একই দাবি করে বলেন, এই সংক্রান্ত তাৎপর্যপূর্ণ প্রমাণ রয়েছে তাদের কাছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন দাবি বরাবরই অস্বীকার করে আসছে চীন।

এ বিভাগের আরো সংবাদ