চীনা গবেষণাগার করোনার উৎস বলে প্রমাণ নেই: মরিসন

যুগান্তর ডেস্ক :

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাসের উৎপত্তি হয়েছে, এমন কোনো প্রমাণ আমাদের হাতে নেই। এর আগে এই মহামারী নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি করে চীনের ক্ষোভের কারণ হয়েছিলেন তিনি।- খবর রয়টার্সের

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীনের ভাইরাসবিদ্যা গবেষণাগার থেকে করোনা এসেছে বলে আমার বিশ্বাস।

তবে এ বিষয়ে কোনো প্রমাণ দেখেছেন কিনা জানতে চাইলে তিনি বিবরণ দিতে অস্বীকার করেছেন। শুক্রবার মরিসন বলেন, এই তত্ত্বের সমর্থনে অস্ট্রেলিয়ার হাতে কোনো প্রমাণ নেই। কাজেই এ বিভ্রান্তির জন্য একটি তদন্তের মাধ্যমে আমাদের জানা দরকার কীভাবে এই ভাইরাসের বিস্তার ঘটেছে।

ট্রাম্পের মন্তব্য সম্পর্ক জানতে চাইলে তিনি জানান, এর আগে আমাদের কাছে যা ছিল, তাতে ভাইরাসের উৎস হিসেবে এটাকে ইঙ্গিত দেয় না। আমাদের কাছে এমন কিছু নেই, যা দিয়ে বলতে পারবো যে এটাই মহামারীর সম্ভাব্য উৎস। বর্তমান পরিস্থিতিতে আপনি যে কোনো কিছু অস্বীকার করতে পারেন।

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী বলেন, আমরা জানি, ভাইরাসের প্রাদুর্ভাব চীনে শুরু হয়েছে। আমরা জানি এটা উহান থেকে শুরু। এখন পর্যন্ত সম্ভাব্য দৃশ্যপট বলতে যা প্রচার হয়েছে, তা একটি বন্যপ্রাণী মার্কেট সম্পর্কিত। কিন্তু এ বিষয়টি পুঙ্খানুপুঙ্খ মূল্যায়ন করা দরকার।

প্রথম যে শহরটিতে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল, সেখানে উহান ভাইরাসবিদ্যা ইনস্টিটিউট(ডব্লিউআইভি) রয়েছে। কিন্তু ভাইরাস ছড়ানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছে এই পরীক্ষাগার।

এখন অধিকাংশ বিজ্ঞানী বলছেন, বন্যপ্রাণী থেকে এই ভাইরাসের উৎপত্তি। সম্ভাব্য উৎস হিসেবে বাদুর ও বনরুইকে শনাক্ত করা হয়েছে।

এ বিভাগের আরো সংবাদ