আরও কয়েকটি রাজ্যে লকডাউন শিথিল করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

যুগান্তর ডেস্ক :

কোভিড -১৯ পুরো যুক্তরাষ্ট্রজুড়ে যেভাবে ছড়িয়ে পড়েছে, তারমধ্যেই আরও কয়েকটি রাজ্যে লকডাউন শিথিল করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রাজ্যগুলোর অর্থনীতি পুনরায় চালু করার বিষয়ে গভর্নরদের দিকনির্দেশনা দিয়েছেন তিনি। যদিও দেশটির স্বাস্থ্য বিভাগের বিশেষজ্ঞরা বলছে এ অবস্থায় লকডাউন শিথিল করা হবে একটি আত্মাঘাতী সিদ্ধান্ত। খবর আল-জাজিরার।

দেশটিতে বেকারত্বের হার ১৬ শতাংশ ছাড়িয়ে যাওয়ায় অর্থনীতি সচল রাখতে আরও কয়েকটি রাজ্যে বাণিজ্যিক কর্মকাণ্ড চালু করার পরিকল্পনা করছেন।

এরই মধ্যে দেশটিতে করোনাভাইরাসে ৫৫ হাজার ৪১৫ জনের মৃত্যু হয়েছে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত আর মৃতের সংখ্যা।

এর আগে পরীক্ষামূলকভাবে জর্জিয়া, জর্জিয়া, ওকলোহামা, আলাসকা ও সাউথ ক্যারোলিনা রাজ্যের লকডাউন শিথিল কনরা হয়। রাজ্যগুলোতে লকডাউন ঘোষণার একমাস পর সেখানকার অর্থনৈতিক খাতগুলো খুলে দেয়া হয়।

নতুন করে কলোরাডো, মিসিসিপি, মেনিসোটা, মনটানা, ও টেনেসি রাজ্যর লকডাউন শিথিল করা হচ্ছে। তবে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে সবাইকে।

লকডাউনের ফলে যুক্তরাষ্ট্রে ২ কোটি ৬৫ লাখ মানুষ বেকার হয়ে পড়ে। এতে চাপে পড়ে যায় ট্রাম্প প্রশাসন। নিউইয়র্কসহ বিভিন্ন রাজ্যে বেকার মানুষজন লকডাউন তুলে নিতে বিক্ষোভ মিছিলও করেছে।

সব মিলিয়ে, অর্থনীতি চাঙ্গা রাখতে এবং কর্মহীন হয়ে পড়া মানুষদের প্রচণ্ড চাপেই নতুন করে আরও কয়েকটি রাজ্যে সোমবার থেকে লকডাউন শিথিল করার কথা রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ