করোনা মোকাবিলায় চীনের সঙ্গে সাড়ে ২৬ কোটি ডলারের চুক্তি সৌদির

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মোকাবিলায় চীন থেকে চিকিৎসা সামগ্রী ক্রয়ের জন্য ২৬ কোটি ৫০ লাখ ডলারের চুক্তি করেছে সৌদি আরব।

দুই দেশের মধ্যে রোববার চুক্তি স্বাক্ষরিত হয়।

এ চুক্তির ফলে সৌদি আরবে দৈনিক ৬০ হাজার করোনাভাইরাস পরীক্ষা সম্ভব হবে। খবর আরব নিউজ।

সৌদি আরবের ন্যাশনাল ইউনিফায়েড প্রকিউরম্যান্ট কোম্পানি ও চীনের বেইজিং জিনোম ইনস্টিটিউটের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বিশাল অংকের এ চুক্তিটির আওতায় চীন থেকে ৯০ লাখ করোনাভাইরাস টেস্ট কিট, ৬টি পরীক্ষাগার ও ৫০০ বিশেষজ্ঞের সহায়তা নেবে সৌদি আরব। বিশাল পরিমাণ টেস্ট কিট আমদানির ফলে দৈনিক ৬০ হাজার করোনা পরীক্ষার লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে দেশটিতে।

আরব নিউজ তাদের প্রতিবেদনে জানায়, এ চুক্তির আওতায় চীন থেকে ৫০০ টেস্ট কিট বিশেষজ্ঞ সৌদি আরবে এসে স্থানীয় টেকনিশিয়ানদের প্রশিক্ষণ দেবেন।

উল্লেখ্য, এ পর্যন্ত সৌদি আরবে ১৭ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছেন ১৩৯ জন। করোনাভাইরাস মোকাবিলায় শুরু থেকেই নানা পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। করোনার বিস্তার ঠেকাতে দেশটির মসজিদে জমায়েত বন্ধ ও সারাদেশে কারফিউ জারি করেছে সৌদি কর্তৃপক্ষ।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশ থেকে সংক্রমণ শুরু হওয়া করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় সবকটি দেশে। তবে শুরুতে চীন আক্রান্ত হলেও দেশটিতে মধ্য মার্চ থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে।

এ বিভাগের আরো সংবাদ