আমরা সপ্তম সপ্তাহে, এই স্টেজে স্পেন ও আমেরিকায় হাজারও মানুষ মারা গেছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এখন করোনাভাইরাসের আক্রান্তের সপ্তম সপ্তাহে এসেছে, এবং এই সময়ে স্পেন ও আমেরিকায় হাজার হাজার লোক মারা গেছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (১৯ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী।

অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) ২ হাজার ৬৩৪ জনকে টেস্ট করা হয়েছে। এরমধ্যে ৩১২ জনের দেহে করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এতে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ হাজার ৪৫৬ জনে। গত ২৪ ঘণ্টায় আরও ৯ জন সুস্থ হয়ে উঠেছেন, এ নিয়ে মোট ৭৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

তিনি বলেন, আমরা করোনাভাইরাস আক্রান্তের সপ্তম সপ্তাহে আছি। এই স্টেজে এসে স্পেন ও আমেরিকায় হাজার হাজার মানুষ মারা গেছেন। আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলে আমরা সংক্রমণ ঠেকাতে পারব।

মন্ত্রীর ব্রিফের পর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন শনাক্ত রোগীদের বয়স, ২১-৩০ বছরের মধ্যে ২২.৩ ভাগ, ৩১-৪০ বছরের মধ্যে ৩০ ভাগ। আক্রান্তদের মধ্যে ৬৬ ভাগ পুরুষ ও ৩৪ ভাগ নারী। যে ৭ জন মারা গেছেন তাদের মধ্যে ৫ জন পুরুষ এবং ২ জন নারী। এদের মধ্যে ৩ জন ঢাকার, চার জন নারায়ণগঞ্জের।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর এর প্রাদুর্ভাব বাড়তে থাকায় অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সাধারণের চলাচলে বিধি-নিষেধ আরোপ করে সরকার। বন্ধ ঘোষণা করা হয় সরকারি-বেসরকারি সব অফিস। সেই ছুটি কয়েক দফায় বাড়িয়ে করা হয় ২৫ এপ্রিল পর্যন্ত।

 

এ বিভাগের আরো সংবাদ